meherpurbarta
শনিবার , ৮ অক্টোবর ২০২২ | ১৩ই অগ্রহায়ণ, ১৪২৯ বঙ্গাব্দ
  1. অর্থনীতি
  2. আইন আদালত
  3. আন্তর্জাতিক
  4. এক্সক্লুসিভ
  5. ক্যাম্পাস
  6. খেলাধুলা
  7. গনমাধ্যম
  8. ছোটদের পোস্ট
  9. জবস
  10. জাতীয়
  11. ধর্ম
  12. প্রচ্ছদ
  13. প্রবাস
  14. প্রযুক্তি
  15. বিনোদন

নির্দেশনার দুই বছরেও ফুলবাড়ীতে বীর মুক্তিযোদ্ধাদের নামে হয়নি সড়কের নামকরন

প্রতিবেদক
meherpurbarta com
অক্টোবর ৮, ২০২২ ৯:১১ পূর্বাহ্ণ

মেহেদী হাসান, ফুলবাড়ী (দিনাজপুর) প্রতিনিধি:

সরকারী নির্দেশনা থাকলেও দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার রাস্তাঘাট বীরমুক্তিযোদ্ধাদের নামে নামকরণ করা হয়নি। নির্দেশনার দুই বছর পেরিয়ে গেলও কোনো কার্যকরি পদক্ষেপ নেই বলে অভিযোগ বীর মুক্তিযোদ্ধাদের। এতে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয় মুক্তিযোদ্ধারা ও তাদের পরিবারের সদস্যরা।

সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, উপজেলায় বীরমুক্তিযোদ্ধা রয়েছে ৩৫০জন। এর মধ্যে পৌর এলাকায় ৯৭ জন এবং ইউনিয়ন এলাকায় ২৫৩ জন। এদের মধ্যে যুদ্ধাহত ভাতাপায় ১০৫ জন ও সন্মানিভাতা পায় ২৪৫ জন। সরকারীভাবে এসব মুক্তিযোদ্ধাদের নামে রাস্তাঘাট নাম করনের নির্দেশ থাকলেও দুই বছর পেরিয়ে গেলেও তা আজও বাস্তবায়ন হয়নি।

জানা গেছে, গত ২০১৮ সালের ২৮ মার্চ স্থানীয় সরকার বিভাগের উপ সচিব শামীমা ফেরদৌস সাক্ষরিত ৩০৭ নং স্বারকে অফিস আদেশের একটি চিঠিতে উল্লেখ করা হয়েছে, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের আওতায় নির্মিত সড়ক ও অবকাঠামোসমুহ বীরমুক্তিযোদ্ধাদের নামে নামকরণ প্রসঙ্গে আবেদন প্রস্তাব সমুহ যাচাই-বাছাই ক্রমে প্রয়োজনীয় সুপারিশ প্রণয়নের জন্য স্থানীয় সরকার বিভাগের (উন্নয়ন) অতিরিক্ত সচিবকে সভাপতি করে ৬ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়। সেই কমিটির সদস্যরা কমিটির আবেদন প্রস্তাবের যথার্থতা যাচাই বাছাই সহ সংশ্লিষ্ট উপজেলা পরিষদ জেলা উন্নয়ন ও সমন্বয় কমিটর সুপারিশ রয়েছে কিনা তা পরিক্ষা করবে। এবং কমিটির সকল যাচাই বাছাই শেষে প্রস্তাবের পক্ষে বিপক্ষে প্রয়োজনীয় সুপারিশ দাখিল করবে।

এর পর একাদশ জাতীয় সংসদের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩ তম বৈঠকের সিদ্ধান্ত অনুযায়ী ২০২০ সালের ২৯ অক্টোবর মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয়, সরকারী পরিবহনপুল ভবন, সচিবালয় সংযোগ সড়ক (উন্নয়ন শাখার) উপ সচিব ডা. সৈয়দ শাহজাহান আহমেদ সাক্ষরিত ১৫৯ স্বারকে বীর মুক্তিযোদ্ধাদের নামে নামকরন প্রসঙ্গে সকল জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর আরো একটি চিঠি ইস্যু করা হয়। চিঠিতে বলা হয়েছে মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ১৩ তম বৈঠকের সিদ্ধান্তের আলোকে সকল জেলা/উপজেলার বিভিন্ন রাস্তাঘাট বীরমুক্তিযোদ্ধাদের নামে নামকরনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের জন্য নির্দেশ ক্রমে আনুরোধ করা গেল।

এই নির্দেশনার দুই বছর পেরিয়ে গেলেও এখোনো পর্যন্ত কোনো কার্যকরি পদক্ষেপ গ্রহন করেননি উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিযোগ স্থানীয় বীর মুক্তিযোদ্ধাদের।

এদিকে বীরমুক্তিযোদ্ধা মৃত আলতাফ হোসেন এর নামে সড়ক নামকরণ সহ ২৫০ মিটার একটি রাস্তা পাকারনের বিষয়ে চলতি সনের ১৯ সেপ্টেম্বর উপজেলার এলুয়াড়ী ইউনিয়নের সরস্বতীপুর গ্রামবাসীর পক্ষে আজিজুল হক মোল্লা সহ বেশ কয়েকজন গ্রামবাসী সাক্ষরিত একটি আবেদন করেছেন।

বিষয়টি নিয়ে সাবেক ডেপুটি কমন্ডার বীরমুক্তিযোদ্ধা এছার উদ্দিন এর সাথে কথা বললে তিনি জানান, বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তাকে জানানো হলেও কোনো কার্যকর পদক্ষেপ নেয়নি,আবারো মাসিক মিটিংয়ে বিষয়টি নিয়ে কথা বলা হবে।

বীর মুক্তিযোদ্ধা আব্দুস সামাদ জানান, সড়ক নামকরনের বিষয়টি তিনি জানতেন না, তবে এরকম নির্দেশ থাকার পরেও এখনো পর্যন্ত কি কারনে এর কার্যকর পদক্ষেপ নেয়া হয়নি, বিষয়টি নিয়ে তিনি উপজেলা নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলবেন। এঘটনায় তিনি চরম ক্ষোভ প্রকাশ করেছেন।

এ বিষয়ে কথা বললে বেতদিঘি ইউপি চেয়ারম্যান শাহ আব্দুল কুদ্দুস জানান, কিছুদিন আগে আইডিভুক্ত সড়ক নাম করনের বিষয়ে আমাদের কাছে চাহিদা চাওয়া হয়েছে, তবে বীর মুক্তিযোদ্ধাদের নামে সড়ক নামকরনের বিষয়টি তার জনা নেই, এবিষয়ে নির্বাহী কর্মকর্তা তাকে কিছুই বলেনি।

অপরদিকে বিষয়টি নিয়ে ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ রিয়াজ উদ্দিন এর কাছে জানতে চাইলে তিনি বলেন, সড়ক নাম করনের বিষয়টি নিয়ে সকল চেয়ারম্যানদের কাছে চাহিদা চাওয়া হয়েছে। তারা চাহিদা না দেওয়ার কারনে পদক্ষেপ নেয়া সম্ভব হয়নি, এবারের মাসিক মিটিংয়ে বিষয়টি নিয়ে আবারো কথা বলা হবে।

ফুলবাড়ী পৌরসভার মেয়র আলহাজ্ব মাহমুদ আলম লিটন জানান, বীর মুক্তিযোদ্ধাদের নামে সড়ক নাম করনের বিষয়ে তিনি জানেন না। তাকে লিখিত কোনো চিঠিও দেয়া হয়নি। তিনি বলেন, পৌর পরিষদের পক্ষ থেকে বীর মুক্তিযোদ্ধা সহ এলাকার গণ্যমান্য ব্যাক্তিবর্গের নামে পৌর শহরের সড়কগুলো নাম করনের উদ্যোগ নেয়া হবে।

উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আতাউর রহমান মিল্টন জানান, সড়ক নামকরনের বিষয়ে তাকে নির্বাহী কর্মকর্তা কিছুই জানাননি এবং এ বিষয়ে তিনি কিছুই জানেন না। তবে তিনি বিষয়টি নিয়ে নির্বাহী কর্মকর্তার সাথে কথা বলে ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়েছেন।

সর্বশেষ সংবাদ - সারাদেশ

আপনার জন্য নির্বাচিত

বিরামপুর মৌ-পুকুরে দুর্গাপূজা উপলক্ষ্যে মণ্ডপে উৎসবের আমেজ

কুড়িগ্রামে প্রশ্নপত্র ফাঁসের প্রতিবাদে  এসএসসি পরীক্ষার্থীদের মানববন্ধন। 

জামালপুরে কাজী প্লাস্টিক ম্যানুফ্যাকচারিং এন্ড সাপ্লায়ার এর শুভ উদ্বোধন

ঠাকুরগাঁওয়ে কম্বাইন্ড টি-২০ ক্রিকেট প্রিমিয়ার লীগের উদ্বোধন ।

এবছরের সেরা তরুণ উদ্যোক্তা এ্যাওয়ার্ড পেয়েছেন হাবিবী জুয়েল

জেলা পরিষদ নির্বাচনকে ঘিরে ফুলবাড়ীতে ভোটারদের দ্বারে দ্বারে প্রার্থীরা

বগুড়ায় জেলা প্রশাসকের সাথে জেলা ম্যারেজ রেজিস্ট্রারদের মতবিনিময় সভা অনুষ্ঠিত

০-৪৫ দিন বয়সের শিশুদের জন্মনিবন্ধন বিনামূল্যে বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন চেয়ারম্যান আঃ মালেক মন্ডল।

০-৪৫ দিন বয়সের শিশুদের জন্মনিবন্ধন বিনামূল্যে বাড়ি বাড়ি পৌঁছে দিচ্ছেন চেয়ারম্যান আঃ মালেক মন্ডল।

ফুলবাড়ীতে মাদ্রাসার কৃতি শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ

ফুলবাড়ীতে নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ কমিটির সভা অনুষ্ঠিত।

নিউজ বিনা অনুমতিতে- কপি করা নিষেধ। Design & Development By HosterCube